মোবাইলের ডিলিট করা ছবি ফিরিয়ে আনার ৩টি উপায়

ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়ডিজিটাল এই যুগে আনন্দের মূহুর্তগুলোর সৃতিগুলো ফ্রেমে আটকে রাখার জন্য আমাদের সবার হাতেই রয়েছে স্মাট ফোন। তাই সুখে থাকি বা দুঃখে থাকি তখনই ক্লিক করে ছবি তুলে সংরক্ষণ করে রাখি মোবাইল ফোনে। এই প্রিয় ছবিগুলো যখন অনাকাঙ্ক্ষিত ভাবে ডিলিট হয়ে যায় তখন অনেক খারাপ লাগে, আপনি যদি না জেনে থাকেন তাহলে আপনার জন্য খুবই মজাদার হবে আজকের এই পোস্ট টি। কারন মোবাইলে থাকা ছবিগুলো ডিলিট হয়ে যাওয়ার পরেও তা ফিরিয়ে আনতে পারবেন তবে কিছু শর্ত রয়েছে।

মোবাইলের Google Photos দিয়ে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

আমরা প্রায় ৮০% লোকেরাই ছবি দেখি এবং ডিলিট করি Gallery দিয়ে। স্যামসাং ফোনের ছবি ভিউ করার এ্যাপের নাম Gallery এটির মধ্যে প্রবেশ করুন এরপরে নিচে থ্রি ডট আইকন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। তাইলেই Recycle bin নামক অপশন দেখতে পাবেন, এটিতে ক্লিক করলেই আপনার ডিলিট হওয়া লাস্ট ৩০ দিনের মধ্যে ছবিগুলো দেখতে পাবেন। ওইগুলো আপনি ফিরিয়ে আনতে পারবেন।

আর ভিভো ফোনের গ্যালারি এ্যাপের নাম হলোঃ photos এটি দিয়ে ডিলিট করা ছবি গুলো ফিরিয়ে আনার জন্য আপনাকে প্রবেশ করে লাইব্রেতিতে ক্লিক করতে হবে। তাহলেই আপনি trash নামক অপশন দেখতে পাবেন, এখান থেকে আপনার ডিলিট হওয়া লাস্ট ৩০ দিনের মধ্যে সকল ছবি গুলো দেখতে পাবেন। এবং চাইলে মার্ক করে সবগুলো একসাথে রিস্টোর করতে পারবেন।

মোবাইলের File Manager দিয়ে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

এন্ড্রোয়েড ফোনের মধ্যে সবচেয়ে সেরা ব্রান্ড হলো স্যামসাং, সুতরাং সবার প্রথমে এটির File Manager দিয়ে কোনো ছবি ডিলিট করলে তা কিভাবে রিকোভার বা ফিরিয়ে আনবেন সেই সম্পর্কেই বিস্তারিত বলবো।

স্যামসাং ফোনের ডিফল্ট যে ফাইল ম্যানেজারটি থাকে সেটির নাম হলোঃ My Files এটির ভিতরে যাওয়ার পরে উপরে ডানপাশে থ্রি ডট আইকনে ক্লিক করবেন। এরপরে কয়েকটি অপশন দেখতে পাবেন এর মধ্যে Settings নামে ও একটি পাবেন সেটিতে ক্লিক করবেন। এরপর সবার প্রথমে Recycle Bin নামক যে অপশনটি দেখতে পাবেন সেটিতে ক্লিক করে অন করে দিবেন, এটি ডিফল্টভাবে অন করাই থাকে।

স্যামসাং ফোনের ফাইল ম্যানেজার দিয়ে ডিলিট করা ছবি গুলো ফিরিয়ে আনার নিয়ম

সর্বপ্রথম আপনাকে আপনার ফোনের my files নামক ফাইল ম্যানেজারটি ওপেন করতে হবে এবং উপরে থ্রি ডট মেনুতে ক্লিক করে Recycle Bin নামক যে অপশনটিতে ক্লিক করলেহ আপনার ডিলিট করা সকল কিছু দেখতে পাবেন। এখানে যা কিছু দেখতে পাচ্ছেন তা লাস্ট ৩০ দিনের মধ্যে ডিলিট করা গান ছবি বা অন্যান্য ডেটাগুলো।

Vivo ব্রান্ডের মোবাইলের file manager দিয়ে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

ভিভো ব্রান্ডের ফোনের ফাইল ম্যানেজারের নাম হলোঃ Files সর্বপ্রথম আপনি এই এ্যাপে যাবেন এরপরে একবারে উপরে বাম কোনে থ্রি ডট আইকন দেখতে পাবেন। সেখানে ক্লিক করার পরে Trash নামক একটি অপশন দেখতে পাবেন, সেখানে ক্লিক করলেই আপনার ডিলিট করা সমস্ত কন্টেন্ট যেমন ছবি অডিও ভিডিও সবকিছু দেখতে পাবেন। তবে শর্ত হলো লাস্ট ৩০ দিনের ডিলিট করা গুলো দেখতে পাবেন।

কয়েকটি স্কিনসট দেখে নিনঃ


উপরে যে ২টি মেথডের কথা আমি বলেছি তা সম্পর্কে একটু জেনে নেওয়া যাকঃ মনে করুন আপনি  ১ তারিখ যে ছবিগুলো ডিলিট করলেন সেগুলো ৩০ তারিখের মধ্যে Restore মানে ফিরিয়ে আনতে পারবেন, নয়তো অটোমেটিক পার্মানেন্টলি ডিলিট হয়ে যাবে।

মোবাইলের Photo Recovary app দিয়ে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

প্লেস্টোরে Photo Recovary করার শত শত এ্যাপ রয়েছে আপনি সার্চ করে এবং রেটিং ও রিভিউ দেখে ভালো একটি এ্যাপ ইন্সটল করে নিবেন। এই এ্যাপের। মাধ্যেমেও ডিলিট হওয়া ছবিগুলো ফিরিয়ে আনা সম্ভব।


Post a Comment

0 Comments

Close Menu