অফলাইনে ছবির সাইজ কমানোর উপায় | ফোন দিয়ে ছবির রেজুলেশন কমানোর উপায়

ইন্টারনেট কানেকশন ছাড়াই যেকোনো ছবির সাইজ বা রেজুলেশন কিভাবে কমাবেন তা ই লিখতে বসেছি। আমি এই পদ্ধতিতে প্রায় ৮ বছর ধরে স্মাট ফোন দিয়ে পিকচার বা ফটোর সাইজ ২ এমবি থাকলে স্ট্যান্ডার্ড কোয়ালিটি রেখে সেভ করলে ২০০ কেবি হয়ে যায়। মজার ব্যাপার হলো ছবির রেজুলেশন কমা‌নোর পরেও জুম করলে বা নরমাল অবস্থায় ছবি ফাটে না।
 
প্রিয় ভিজিটর আমি মুলত একটি এন্ড্রোয়েড এ্যাপস ব্যবহার করে ছবির সাইজ কমিয়ে থাকি। আশাকরি আপনার ফোনে নিশ্চয়ই অল্প কিছু এমবি রয়েছে, আপনাকে সর্বপ্রথম প্লেস্টোরে যেতে হবে এরপরে সার্চবারে গিয়ে Picsay লিখে সার্চ করলেই এ্যাপটি পেয়ে যাবেন। এরপর ডাউনলোড করে নিবেন।

ফোন দিয়ে ছবির রেজুলেশন কমানোর উপায়

এরপর এ্যাপটি ইন্সটল হওয়ার পরে ওপেন করুন, আপনার ফাইল ম্যানেজারের এক্সেস চাইবে অনুমতি দিয়ে দিবেন। এরপরে Get a Picture লেখায় ক্লিক করে যে ছবিটির রেজুলেশন বা সাইজ কমাতে চান সেটি সিলেক্ট করবেন।

 এরপরে ছবিটির সাইজ বড় হলে আপনার সামনে ৩ টি অপশন আসবে Fast, Normal, Maximum.

এই ৩ টি অপশন কিন্তু খুবই গুরুত্বপূর্ণ এগুলো বুঝে সিলেক্ট করতে হবে, আমি একটু ধারনা দিয়ে দিচ্ছি ফাস্ট এই অপশন সিলেক্ট করলে ছবির রেজুলেশন একবারে কমে যাবে। আর নরমাল সিলেক্ট করলে ছবির রেজুলেশন মোটামুটি সব ডিভাইসে চালিয়ে নেওয়ার মতো হবে। আর ম্যাস্কিমাম অপশন সিলেক্ট করলে ছবিটি আগের মতোই প্রায় রেজুলেশন থাকবে কিন্তু মেগাবাইট সাইজ কমাতে পারবেন।

অফলাইনে ছবির সাইজ কমানোর উপায়

আপনরা ইতিপূর্বে ছবির রেজুলেশন কমানো বাড়ানো শিখেছেন, এখন শিখবেন ছবির সাইজ কিভাবে কমাবেন। আপনি এই এ্যাপটি দিয়ে এডিটিং ও করতে পারেন। যেমনঃ ছবির ক্রুপ করা, ছবিতে টেক্সট লাগানো, ফিল্টার যুক্ত করা, কালার চেন্জ, ইমুজি এড করা ইত্যাদি
যাইহোক ধরে নিলাম আপনার এডিটিং শেষ এইবার ছবিটির সাইজ কমিয়ে সেভ করে রাখতে চান। তাহলে আপনি নিচে ডানপাশে খেয়াল করুন Export নামে একটি অপশন ওইখানে ক্লিক করুন। এরপরে উপরে আপনার ছবির টাইটেল টি দেখতে পাবেন এখানে আপনি চাইলে নিজের ইচ্ছেমতো টাইটেল দিতে পারেন, এরপরে একবারে ডানপাশে .jpg এটিতে ক্লিক করুন।

এখানে আপনি ৫ টি অপশন দেখতে পাবেন এখান থেকে সবার প্রথম টি দিয়ে সেভ করলে সর্বোচ্চ ভালোমানের ছবি পাবেন। আর নরমাল কাজের জন্য হলে ২য় টিতে রেখে সেভ করবেন।

Post a Comment

0 Comments

Close Menu