এসইও কি? ২০২৪ সালে এসে কেন শিখবেন এবং এর চাহিদা কেমন থাকবে আগামী ১০০ বছরে?

এসইও-কি-কেন-শিখবেন-কোথা-থেকে-শিখবেন-২০২৪-সালে

আজকে আমি লিখতে বসলাম এসইও নিয়ে আশাকরি আপনাদেরকে পূর্নাঙ্গ সুস্পস্ট একটি ধারনা দিতে পারবো। আপনরা যারা এই সেক্টরে কাজ করতে চান তাদের শেখার জন্য আগ্রহ বাড়বে এবং এই আর্টিকেলটি পড়ে অনেক কিছু জানতে পারবেন। তাই আশাকরি আপনি আমার এই পুরো পোস্ট টি শেষ প্রযন্ত পড়বেন।

এসইও কি?

আপনি হয়তো এই শব্দটির অর্থ বুহুতবার শুনেছেন যে "সার্চ ইন্জিন অপ্টিমাইজেশন" SEO = search engine optimization. আমি যদি আমার মতো করে এটিকে বলি তাহলে আমার মতে এসইও হলো "এমন কিছু টেকনিক যা প্রয়োগ করে একটি কন্টেন্টকে সার্চ রেজাল্ট এর ফাস্ট পেজের টপ ৫ লিস্টে নিয়ে আসার কৌশলকেই এসইও বলে"

২০২৪ সালে এসেও কেন এসইও শিখবেন?

এসইও শেখা প্রত্যেকটি ব্যাক্তির জন্য খুবই জরুরী কারন আপনি যদি একজন সফল কন্টেন্ট ক্রিয়েটর হতে চান অথবা যদি একজন ব্যবসায়ী হতে চান তাহলে আপনাকে এসইও শিখতে হবে। এসইও ছাড়া আপনি কোনোভাবেই দ্রুতগতিতে সফলতা লাভ করতে পারবেননা।

আপনি যদি ইউটিউবিং করেন বা এখানে সফলতা লাভ করতে চান তাহলে আপনার ভিডিও গুলো সুন্দর করে তৈরী করে, ভিডিওর টপিকের উপরে ভিত্তি করে সুন্দর একটি টাইটেল লিখতে হবে যার সার্চ ভলিউম রয়েছে। এছাড়াও ভিডিটিতে ডিসক্রিপশন এবং ট্যাগ বসাতে হবে যা সবকিছু এসইও করে সম্পুর্ন করতে হবে তাহলেই  আপনি আশা করতে পারবেন যে আপনার ভিডিও টি ইউটিউব ও সার্চ ইন্জিনগুলোর ফাস্ট পেজে পাওয়া যাবে।

আপনি যদি ব্লগিং করতে চান তাহলে তো এসইওর কোনো বিকল্পই নেই এছাড়াও আপনি যদি ফ্রিল্যান্সার মার্কেটগুলোতে কাজ করতে চান তাহলে ও আপনার এসইও জানতে হবে। এসইও ছাড়া আপনি আপনার গিগ বা সার্ভিস গুলো ক্লায়েন্টদের সামনে প্রদর্শন করতে পারবেননা।

আগামী ১০০ বছরে এসইও এর চাহিদা কেমন থাকবে?

 আপনি একটু চিন্তা করে দেখেনতো গত ১০ বছর আগে ও ৯৮% মানুষ জানতোনা ইন্টারনেট থাকে ইনকাম করা যায় এবং ইন্টারনেটে ও ব্যবসা করা যায়। বর্তমান সময়ে বাংলাদেশের মতো নিম্ন আয়ের এবং গরিব দেশের বেশিরভাগ জনসংখ্যা অনলাইন থেকে কেনাকাটা করে থাকে। যতই ইন্টারনেটের ব্যবহার বাড়বে ততোই এসইও এর চাহিদা বাড়তে থাকবে। গত ১০ বছরের তুলনায় দিন দিন এই সেক্টরের চাহিদা বাড়ছে, অনলাইন ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসগুলোতে প্রচুর পরিমাণে কাজ পাওয়া যাচ্ছে সুতরাং বলা যায় আগামী ১০০ বছরে এর চাহিদা আরো বাড়বে।

আপনি যদি এসইও (SEO) শিখতে চান তাহলে ইউটিউবে অসংখ্য ফ্রি টিউটোরিয়াল পেয়ে যাবেন বাংলা ভাষাতেই। এছাড়াও ইংরেজীতে দেশের সেরা এসইও এক্সপার্টদের ও ফ্রি অনেক টিউটোরিয়াল পাবেন ইউটিউবে আপনাকে শুধুমাত্র খুজে নিতে হবে আর ধৈর্য রেখে শিখতে হবে তাহলেই একজন এসইও এক্সপার্ট হতে পারবেন।

Post a Comment

0 Comments

Close Menu