স্মার্টফোনে লেখালেখি করার জন্য সবচেয়ে সেরা কয়েকটি উপকারী নোট অ্যাপ

হাই প্রিয় ভিজটরেরা আজকে আমি কিছু গুরুত্বপূর্ণ নোটপ্যাড এ্যাপ নিয়ে আলোচনা করবো, আশাকরি এই পোস্টটি পড়ে সামান্য হলেও উপকৃত হবেন। আমি এখানে এক ঝুড়ি নোটপ্যাড এ্যাপ রিকমেন্ড করবোনা মাত্র ৩ টি এ্যাপ ব্যবহার করার জন্য পরামর্শ দিবো।

নোটপ্যাড এ্যাপ কি?

এই পোস্টটি লেখার পূর্বে আমি মনে করি এর জবাব দেওয়াটাই প্রথমেই বুদ্ধিমানের কাজ। আপনি যদি না জেনে থাকেন তাহলে শুনুন নোটপ্যাড এ্যাপ হলোঃ যেখা‌নে গল্প, কবিতা, বাজারের লিস্ট, ফেসবুক পোস্ট এবং ব্লগ পোস্ট লিখে রাখতে পারেন।

নোটপ্যাড কাদের ব্যবহার উচিত?

আপনি আমাকে যদি এই প্রশ্ন করেন তাহলে আমি বলবো সবারই ব্যবহার করা উচিত। ধরুন আপনি বাজারে যাবেন ভাবি আপনাকে তেল চিনি লবন মসলা সাবান আলু পেয়াজ চিনি রসুন বাবুর ডায়পার গোল আলু ইত্যাদি ইত্যাদি নিয়ে আসতে বলেছে। আপনার কাছে কাগজ কলম ও নেই আপনি তো মাথায় ধরে রাখতে পারেননি যে কয়টি সৃতিতে ছিলো ওইগুলো নিয়ে বাড়িতে এসেছেন এরপরে ভাবিসাব তো রেগেমেগে আগুন। আপনি এই সমস্যা দূরে করার জন্য একটি ভালো নোট প্যাড এ্যাপের মধ্যে লিখে রাখলেই হতো।

এখানে আমি তো সাধারণ একটি ব্যাপারের উদাহরণ দিয়ে বুঝালাম যে নোট প্যাড এ্যাপের প্রয়োজনীয়তা। আর আপনি যদি একজন অনলাইন বা ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে তো আপনার ফোনে ভালো একটি নোট প্যাড এ্যাপ থাকা আবশ্যক। যারা লেখালেখি করে অনলাইনে তাদের তো আরো বেশী দরকারী এসব জিনেসের।

কাউন্টাবল নোটপ্যাড

এই এ্যাপটি আমার দেখা সবচেয়ে সেরা কারন এটির ফিচারসে আমাকে অনেক বেশী মুগ্ধ করেছে। তাই এটিই দৈনন্দিন লেখালেখির কাজে ব্যবহার করে থাকি। এই যে লেখাটি পড়তেছেন এটিও এই এ্যাপে অফলাইনে থেকে আগে লিখতেছি এরপরে লেখা শেষ হলে পোস্ট করবো। যাইহোক এই এ্যাপটি ব্যবহার করলে যে সুবিধাগুলো পেয়ে থাকবেনঃ আপনি যেকোনো লেখা লেখার পরে ব্যাক বাটনে প্রেস করে কেটে দিলেও লেখা যাবেনা, অটো সেভ হয়ে যাবে তবে আপনাকে সবসময় বামপাশে উপরের কর্নারের টিক চিন্হ বাটনে ক্লিক করেই লেখাগুলো সেভ করে রাখতে হবে।

এরপরে সবচেয়ে যে ফিচারস টির কারনে আমি অনেক বেশী মুগ্ধ হয়েছি সেটা হলোঃ মনে করুন আপনি ১০০ ওয়ার্ড লেখার পরে কপি করা কোনো কিছু ভুলে সিলেক্ট অল করে পেস্ট করে দিলেন তাহলে তো আপনার লেখাগুলো কেটে যাওয়ার কথা তাইনা? কেটে গেলেও আপনি রিকোভার করতে পারবেন আনডু চিন্হিত আইকনে প্রেস করে।।
এছাড়াও আপনার প্রয়োজনীয় লেখাটি সবার উপরে পিন করে রাখতে পারবেন। এই এ্যাপটি ইন্সটল করতে প্লেস্টোরে গিয়ে Countable Notepad লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।

এনি কপি নোটপ্যাড

এই এ্যাপটি আমি প্রায় ৩ বছর ব্যবহার করেছি এটির একটি ভালো দিক থাকার কারনে আর সেটি তো আপনাদের সাথে অবশ্যই বলবো। এই এ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চালু রেখে কোনো ওয়েবসাইট বা ব্লগ পড়তে গিয়ে প্রয়োজনীয় কোনো অংশ কপি করলে সেটি অটো এই এ্যপের নোট লিস্টে সেভ হয়ে থাকে। এছাড়াও আপনি নোট প্যাড এ্যাপটি ওপেন করে প্রয়োজনীয় তথ্য গুলো লিখে রাখতে পারেন। এটি আপনি প্লেস্টোরে গিয়ে Any Copy লিখে খুজলেই পেয়ে যাবেন।


কালার নোটপ্যাড

এই এ্যাপটির নাম শুনেই বোঝা যাচ্ছে যে এই এ্যাপটির ভিতরে রঙের ছড়াছড়ি হবে তাইতো? হ্যাঁ ঠিকই ধরেছেন। এই এ্যাপটি আমি তাদেরকে ব্যাবহার করার জন্য বলবো যারা মুলত নিজের জীবনের ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ দিনগুলির ঘটনা গুলো স্মরণ রাখার জন্য লিখে রাখতে চান। এছাড়াও যারা নিজের ভালো স্বপ্ন গুলো লিখে রাখতে চান অথবা আয় ও ব্যায়ের হিসাব লিখে রাখতে চান তাদের জন্য এটি খুবই ভালো হবে। এই এ্যাপটি ইন্সটল করতে প্লেস্টোরে গিয়ে Color Notepad লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।

Post a Comment

0 Comments

Close Menu