ব্লগিং শেখা উচিত কিনা ২০২৪ সালে? | ভবিষ্যতে ব্লগিং নিয়ে ক্যারিয়ার গড়া যাবে কিনা?

ব্লগিং
আপনি যদি ব্লগিং শিখতে চান তাহলে এই পোস্ট টি পড়ার অনুরোধ জানাচ্ছি, কারন আমি বিগত ১০ বছরের ও বেশী সময় ধরে এই সেক্টরে কাজ করছি সুতরাং আমার অভিঙ্গতা থেকে আমি আপনাকে বিনামূল্যে যা পরামর্শ দিবো তা আপনি হয়তো হাজার টাকা খরচ করেও জানতে পারবেননা।

একটা সময় ছিলো যে সময়ে ব্লগিংয়ে ৯৮% লোকই সৎ ছিলো কিন্তু এআই আসার পর থেকে এখন ৭০% লোকই অসৎ ভাবে আর্টিকেল লিখে নিচ্ছে যার ফলে সার্পে রিয়েল মানে সৎ লেখকদের আর্টিকেল পাওয়া যায়না এবং তাদের ইনকাম ও নাই বললেই চলে। এছাড়াও সার্চ ইন্জিনগুলোতে কোয়ালিটি হীন পোস্ট গুলো র্যাঙ্ক করে থাকার কারনে হয়তো সার্চ ইন্জিনগুলো ঘনঘন আপডেট করছে এতে সৎ লেখকদের সাইট ও র্যাঙ্ক হারাচ্ছে। আপনি হয়তো এই সংক্ষিপ্ত কথাতেই বুঝতে পারছেন যে এই সময়ে এসে ব্লগিং করা কতটুকু বুদ্ধিমেনের কাজ হবে।

ব্লগিং শেখা উচিত কিনা ২০২৪ সালে?

আপনার কাছে শুনে খারাপ লাগলেও আমি সত্যিটাই বলবো যে আপনি এই সময়ে এসে ব্লগিং শিখে হতাশা ছাড়া আর কিছুই পাবেননা। কেন সফলতা লাভ করতে পারবোনা যদি আমাকে এই প্রশ্ন করেন তাহলে আমি বলবো ২০২০-২২ সালের আগে ব্লগিং অনেক সহজ ছিলো। তখনকার সময়ে এখনের মতো চ্যাট জিপিটি এবং গুগল বার্ড, জিমিনি এসব এআই ছিলোনা তাই তখন মানুষ নিজ হাতে কষ্ট করে পোস্ট লিখে তারপর পাবলিশ করে আর্ন করতো।

আর বর্তমান সময়ে এআই দিয়ে প্রতিদিন ১০০ প্লাস অটোমেটিক পোস্ট লিখে পাবলিশ করছে, হিউম্যান রাইটিং পোস্টগুলো সার্পে পাওয়া যাচ্ছেনা রোবটিক পোস্টের ভিড়ে এ কারনে সার্চ ইন্জিনগুলোও বার বার বড় বড় আপডেট আনছে এরফলে এআই সাইট গুলো ডাউন করতে গিয়ে হিউম্যান রাইটিং সাইটগুলোও ডাউন করে দিচ্ছে। এতে করে আমার মতো সৎ রাইটারদের বিরাট লস হচ্ছে। আর এআই বন্ধ হওয়ার মতো কোনোরকম সুযোগ নেই, এগুলোর মালিক কোটি কোটি টাকা কামিয়ে নিচ্ছে তাহলে আমাদের মতো সৎ লেখকদের কথা কেনই বা সার্চ ইন্জিনগুলো চিন্তা করবে।

ভবিষ্যতে ব্লগিং নিয়ে ক্যারিয়ার গড়া যাবে কিনা?

এই দুই বছর ধরে দেখতেছি সার্চ ইন্জিনগুলো বড় বড় আপডেটের কারনে বিশাল বিশাল হিউম্যান রাইটিং ওয়েবসাইট গুলোর ট্রাফিক ৮০% ডাউন। আর এই আপডেট খুব ঘন ঘন দিচ্ছে তাই এই সময়টাতে ব্লগিংয়ের পেছনে সময় নষ্ট না করে অন্যান্য সেক্টরের কাজ করা উচিত।

আমার এই পোস্টের শেষে একটি কথা না বললেই নয়, আপনার মনে হয়তো প্রশ্ন উকি দিতে পারে যে আমাদের তো না হয় ব্লগিং শিখতে না করেন এবং এর ক্যারিয়ার অন্ধকার এসব বলেন তাহলে আপনি কেন ছেড়ে দিচ্ছেননা? আমিও ছেড়ে দিয়েছি ভাই আমার বড় একটা ওয়েবসাইট ছিলো যেটাতে পারডে অর্গানিক ১০-১২ হাজার ভিজিটর ছিলো ওইটা গত হেল্পফুল আপডেটে ডেড হয়ে যায় এরপর সেল করে দেই সামান্য কিছু টাকায় এরপর থেকে আর কাজ করিনা। ফ্রি সময়ে লেখালেখির নেশায় পায় তাই এমনিতেই মনের তৃপ্তির জন্য দু একটা পোস্ট লিখি।

Post a Comment

0 Comments

Close Menu