চোখের সর্বনাশের জন্য মোবাইল ও ল্যাপটপ এবং ডেস্কটপই দায়ী | কিভাবে সুরক্ষিত রাখবেন জেনে নিন

আপনি কি দীর্ঘ সময় ধরে মোবাইল বা কম্পিউটারের সামনে বসে থাকেন? তাহলে আপনার চোখের ক্ষতি থেকে কিভাবে বাচাবেন জেনে নিন

এই আধুনিক যুগে মোবাইল ল্যাপটপ ডেস্কটপ ছাড়া জীবনই চলেনা। আগেকার দিনে প্রযুক্তির এতো অগ্রগতি ছিলোনা তাই তখনকার সময়ের মানুষ প্রযুক্তির ব্যবহারই জানতো না। আমি খুব আগেকার কথা বলছিনা ৯০ দশকের দিকে তো মোবাইল এবং রেডিও এবং কম্পিউটার ছিলো কিন্তু তখন হাতেগোনা কয়েকজন মানুষ শুধুমাত্র এগুলো ব্যবহার করতো।

এইসব ডিজিটাল যন্ত্র ব্যবহার করে আমরা যেমন উপকৃত হচ্ছি ঠিক তেমনি কিছুটা হলেও নিজেদের ক্ষতিও করছি। এটা খুবই স্বাভাবিক যেমন কোনো একটি ঔষধ সেবনে যেমন আমাদের রোগ প্রতিরোধ করে আমরা সুস্থ হই অপরদিকে ওই ঔষধটি সেবনের ফলে আবার আমাদের শরিরের ও ক্ষতি হয়ে থাকে। এখন ব্যপার হলো আমরা ওই জিনিসটিকেই একসেপ্ট করি যেটা ব্যবহারে বা সেবনে ক্ষতির চেয়ে লাভ বেশী হয়।

যাইহোক অনেক কথা বললাম, ভূল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। মূল কথায় আসি বেশী সময় ধরে ল্যাপটপ ডেস্কটপের ও মোবাইলের দিকে তাকিয়ে থাকলে ডিসপ্লে বা মনিটর থেকে ব্লু রশ্মি বের হয়ে আমাদের চোখের রেটিনায় প্রভাব ফেলে যার ফলে আমাদের চোখের দৃষ্টি শক্তিকে হ্রাস করে দেয়। আপনি যদি নিজেকে দিয়েই পরিক্ষা করতে চান তাহলে কয়েকদিন টানা ফোন বা কম্পিউটার ব্যবহার করার পরেই বুঝতে পারবেন।

যাইহোক তাহলে কি আপনি এসব ডিভাইস ব্যবহার করবেননা? জ্বী করবেন তবে কিছু নিয়ম মেনে যদি ইউজ করেন তাহলে আপনার মূল্যবান সম্পদ চোখকে ৯৮% সুরক্ষিত রাখতে পারবেন।

আপনি ২ টি উপায়ে চোখকে সুরক্ষিত রাখতে পারেন। (১) ব্লুকাট চশমা ব্যবহার করে এবং (২) ২০-২০-২০ পদ্ধতি অবলম্বন করে।

আমি আপনাকে দুটোই অনুসরণ করতে বলবো।

আপনি অনলাইনে ব্লুকাট চশমা লিখে সার্চ করলে ইকমার্স সাইট গুলো থেকে ঘরে বসে ক্রয় করে নিতে পারবেন। আবার চশমার দোকানে গিয়েও অরিজিনাল ব্লুকাট লেন্স দিয়ে মনের মতো করে চশমা বানিয়ে আনতে পারেন। যদি দামের আইডিয়া পেতে চান তাহলে বলবো সর্বোচ্চ ৭০০-১৫০০৳ খরচ হতে পারে।

আর হলো দুই নাম্বার পদ্ধতি যেটা হলো ২০-২০-২০
এর মানে হলো ২০ মিনিট পর পর ২০ মিটার দূরের কোনো বস্তুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকার পরে এরপর আবার মনিটরের বা ডিসপ্লের দিকে তাকিয়ে কাজ করতে থাকবেন।

Post a Comment

0 Comments

Close Menu