যেকোনো ছবির সাইজ কমান রেজুলেশন ঠিক রেখে ছোট্ট একটি এ্যাপস দিয়ে

Picsay


আপনারা অনেকেই রয়েছেন যারা ব্লগিং বা কন্টেন্ট রাইটিং এর সঙ্গে যুক্ত রয়েছেন। যারা বিগেনার তাদের উদ্দেশ্য করেই এই পোস্ট টি লিখতে বসেছি, আমরা যে পোস্ট লিখি সেই পোস্টের সঙ্গে মিল রেখে ফিচার্ড ইমেজ এবং আরো অন্যান্য পিকচার ও এ্যাড করার প্রয়োজন হয়।
 

এই ছবিগুলো অরিজিনাল সাইজে রেখে আপলোড করলে আমাদের ওয়েবসাইটের হোস্টিংয়ের স্টোরেজ তারাতা‌ড়ি ভরে যায় এবং অন্যদিকে পোস্টের ইমেজের অতিরিক্ত মেগাবাইট সাইজের কারনে পোস্ট টি লোড নিতে অনেক সময় লাগে। এইভাবে যদি হোমপেজের সকল পোস্টগুলোর ছবির সাইজ বেশী থাকে তাহলে ওয়েবসাইটটি স্লো হয়ে যাবে এর ফলে সাইটটি একদিকে র্যাঙ্ক হারাবে অন্য দিকে ভিজিটররা সাইটে এসে ও বোরিং ফিল করবে।

এই পোস্টটি যে শুধু  ব্লগারদের জন্য লিখতেছি তা কিন্তু নয়, আপনি যদি ফটোগ্রাফি করতে পছন্দ করেন তাহলে আপনার জন্য ও এই পোস্ট হেল্পফুল হবে। অনেকের ফোনে দেখা যায় স্টোরেজ কম থাকে যার ফলে তোলা ছবি দিয়ে স্টো‌রেজ ফুল হয়ে যায়। এরফলে আর নতুন ছবি তুলতে পারেনা, অথবা দেখা যায় পুরনো  ছবিগুলো ডিলিট করে তারপরে স্টো‌রেজ খালি করার প্রয়োজন হয়। এতে অনেক কষ্টের সৃতি হারিয়ে বা মুছে ফেলতে হয়।

আজকে আমি যেই এন্ড্রোয়েড এ্যাপটির কথা আপনাদেরকে জানবো সেটির নাম হলোঃ  Picsay
এটি আমি প্রায় ৮ বছর ধরে ইউজ করতেছি, ছবির রেজুলেশন কমানোর জন্য যতো এ্যাপ রয়েছে তার মধ্যে এটিই সেরা মনে হয়েছে আমার কাছে, এবং এই কারনেই দীর্ঘদিন ধরে ব্যাবহার করছি। এই এ্যাপটি অনেক ভালো যারফলেই আজকে এটি নিয়ে রিভিউ লিখছি আমার সাইটের ভিজিটরদের জানানোর জন্য।

এই এ্যাপটি আমি গুগল প্লেস্টোরে গিয়ে Picsay লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।

Picsay


এটি ব্যাবহার করা খুবই সহজ তারপরেও বলে দিচ্ছি, এ্যাপে প্রবেশ করলেই Get a picture লেখা দেখবেন সেখানে ক্লিক করে আপনি যে পিকচারটির মেগাবাইট সাইজ কমাতে চান সেই ছবিটি সিলেক্ট করবেন।

এরপরে একবারে নিচে ডানপাশে Export নামে একটা লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন। এবার উপরে আপনার ছবির টাইটেল দেখতে পাবেন, চাইলে নিজের মতো করে টাইটেল দিতে পারেন। এরপরে .JPG দেখতে পাবেন সেখানে ক্লিক করে JPEG Very High Quality দিয়ে দিবেন, এটি প্রতিবার সিলেক্ট করার প্রয়োজন হবেনা। 

এরপরে Save Picture to Album অথবা Save Picture File লেখায় ক্লিক করলেই আপনার ছবিটি সেভ হয়ে যাবে এবং চেক করলে দেখতে পাবেন ২ মেগাবইটের ছবির সাইজ ২০০ কেবি হয়ে গেছে; রেজুলেশনের দিকে ভালোভাবে খেয়াল করলে দেখতে পাবেন প্রায় আগের মতোই রয়েছে।

Post a Comment

0 Comments

Close Menu